মঙ্গলবার, ১৯ জুলাই, ২০১৬

জিপ ফাইল (ZIP FILE ) কি এবং কেন ব্যবহার করে

ZIP  বা জিপ কি ZIP বা জিপ হল একটি আর্কাইভ ফাইলের ফরম্যাট। জিপ একটা ছোট সফটওয়্যার । জিপ সফটওয়্যার এর সাহায্য এক  বা একাধিক ফাইল কে স... thumbnail 1 summary

ZIP  বা জিপ কি


ZIP বা জিপ হল একটি আর্কাইভ ফাইলের ফরম্যাট। জিপ একটা ছোট সফটওয়্যার । জিপ সফটওয়্যার এর সাহায্য এক  বা একাধিক ফাইল কে সংকোচিত করে একটি ফোল্ডারে জমা রাখে। এক কথায় এক  বা একাধিক ফাইল কে সংকোচিত করে একটা প্যাকে রাখে বা প্যাক করে।  । আবার জিপ অর্থ  সংকোচিত  করা বলা যায়। সাধারণত ইমেইলের মাধ্যমে একাধিক ফোল্ডার পাঠাতে হলে প্রথমে ফোল্ডারগুলো জিপ করে তারপর সংযুক্ত ( Attach) করা যায়। জিপ ছাড়া সহজে করা যায় না। করা গেলে ও অনেক ঝামেলা। তাছাড়া জিপ করলে ফাইলের আকার কমে ছোট হ্য় এবং দ্রুত আপলোড বা ডাউনলোড হয়।  কোন সফটওয়্যার বা গেম জিপ করলে ভাইরাস আক্রমণ করতে পারে না। জিপ ফাইল মত কাজ করে  7zip, winzip, winrar , pkzip, peazip ইত্যাদি ফাইল । এসব ফাইলের এক্সটেন্সান (file Extensions) হল .zip,  .rar ।



কিভাবে ফাইল বা ফোল্ডার জিপ করবেন 

প্রথমে 7-zip, winzip, winrar , pkzip, peazip যে কোন একটা সফটওয়্যারে সেটআপ  করুন। তার পর যে ফাইলটি বা ফোল্ডারটি (একাধিক ফাইল জিপ করতে চান সেগুলো একটা ফোল্ডারে রাখুন ) জিপ করতে চান তার উপর মাউছের রাইট বাটন ক্লিক করুন।  তাপর সেন্ড টু  কমপ্রেসড (Compressed) এ ক্লিক করুন। কিছুক্ষণ পর  আপনার ফাইল জিপ হয়ে গেল। দেখুন নিচের ছবি মত।






আবার এ জিপ ফাইলকে আনজিপ (unzip) বা খুলতে হলে ফাইলের মধ্যে মাউছ রাইট বাটন ক্লিক করে এক্সট্রাক্ট (Extract)  এ ক্লিক করলে  আনজিপ বা খুলে যাবে। তখন আমরা যে কয়টা ফাইল জিপ করছি সব আলেদা হয়ে যাবে। দেখুন নিচের ছবি মত।




 ZIP বা জিপ ফাইল কে তৈরি করেন 

 

১৯৮৯ সালে আমেরিকান কম্পিউটার প্রোগ্রামার Phil Katz   জিপ  ফাইল  তৈরি করেন। তার আগে তার প্রতিষ্ঠান PKware Inc,  জন্য Pkzip নামে জিপ ফাইলটি ডেভেলপ করেন। নিচে  Phil Katz  এর ছবি।




সোর্সঃ ইন্টার নেট থেকে।

1 টি মন্তব্য

  1. Thank you very much that you are connected to Technology and write a lot of beautiful arts that come in handy to us. Processes that communicate with computer science information may be presented as information in the form of research and programs.

    উত্তরমুছুন